বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়, বর্তমানে মোবাইল ব্যাংকিং এর যেগুলো সিস্টেম রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে বিকাশ।

তাই আমরা বিকাশ প্রায় বাংলাদেশের ৯০% লোক বিকাশ ব্যবহার করে থাকি। আমরা অনেক সময় এক জায়গা থেকে আরেক জায়গায় টাকা পাঠানোর সময় ভুলবশত অন্য নাম্বারে পাঠিয়ে ফেলি।

এটাকাগুলো ভুল হওয়ার কারণে আপনার না বোঝার কারণে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার জন্য যে সকল করণীয় পদ্ধতি রয়েছে।

সকল প্রকার গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাদেরকে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে। শুধুমাত্র আপনি আমাদের ওয়েবসাইট আর্টিকেল লেখা শেষ পর্যন্ত পড়বেন।

বন্ধুরা আমরা অনেকেই ভুলে বিকাশে এক নাম্বারে টাকা পাঠাতে গিয়ে অন্য নাম্বারে টাকা পাঠিয়ে ফেলি। এর জন্য আপনার কোন পক্ষে টেনশন করবেন না।

আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আপনাদেরকে সম্পূর্ণ সমাধান করে দেব কিভাবে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় বিষয়বস্তুগুলো।

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়
বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়

আমরা প্রতিনিয়ত বিকাশে টাকা আনা নেওয়া করে থাকি। এই সময়ে অনেকেরই অনেক সময় ভুল হয়ে যায় ভুল হয়ে যাওয়ার কারণে আপনার টাকাগুলো অন্য এক জায়গায় চলে যায়।

আপনার টাকাগুলো চলে গেলে দেখা গেছে তাকে ফোন করে বললে সে যদি ভালো মানুষ হয়ে থাকে তাহলে কিন্তু টাকাগুলো আপনাকে ফেরত দিয়ে দিবে।

আর যদি ওই ব্যক্তি টাকার লোভ সামলাতে না পারে তাহলে কিন্তু আপনি টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা নেই। এই কথাটি বলে ভুল হবে কেননা বর্তমান আধুনিক যুগ।

এই যুগে শুধুমাত্র মোবাইল ব্যাংকিং এর বিকাশ নয় যে কোন মোবাইল ব্যাংকিং এর টাকায় আপনি পাঠান না কেন টাকা অবশ্যই ফেরত নিয়ে আসতে পারবেন।

কিন্তু আপনাকে সর্বোত্তম ব্যবস্থা সম্পর্কে জানতে হবে মূলত কিভাবে আপনি বিকাশের টাকা ভুলে চলে গেলে ফেরত নিয়ে আসবেন।

আমরা আপনাকে উদাহরণস্বরূপ একটি বিষয় আপনাদের সামনে উপস্থাপন করবো এখন ধরেন আপনি একটি নাম্বারে টাকা পাঠাতে গিয়ে অন্য নাম্বারে টাকাটি চলে গিয়েছে টাকার পরিমাণ বিশ হাজার টাকার।

তো আপনি কি এই টাকার হাল ছেড়ে দিলে চলবে। আপনারা কোন সময় টাকার হাল ছাড়বেন না কেননা আপনি টাকা ফেরত পাবেন।বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় প্রক্রিয়াগুলোর নিচে দেওয়া হলো।

সর্বপ্রথম আপনি যে কাজটি করবেন আপনার বিকাশ থেকে টাকা যদি ভুল নাম্বারে চলে যায় তাহলে সেই ক্ষেত্রে আপনি প্রথমে যে ব্যক্তির নাম্বারে টাকাটি চলে গেল তাকে ফোন না করে আপনি সঙ্গে সঙ্গে কাস্টমার কেয়ার ফোন করবেন।

প্রথম পদ্ধতি বিকাশ কাস্টমার কেয়ারে কল করা

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় অন্যতম পদ্ধতি হচ্ছে আপনি যে ব্যক্তি নাম্বারে টাকা পাঠিয়েছেন তাকে ফোন না করে সঙ্গে সঙ্গে আপনি যদি ভুল দেখতে পারেন।

তাহলে সঙ্গে সঙ্গে আপনি বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করবেন তো বিকাশ কাস্টমার কেয়ার ফোন করার জন্য আপনার বিকাশ একাউন্ট টা জে এন আই ডি কার্ড অর্থাৎ যে আইডি কার্ড দিয়ে করা রয়েছে সেই আইডি কার্ড আপনার সঙ্গে রাখতে হবে।

বিকাশ কাস্টমার কেয়ারে কল করার জন্য ১৬২৪৭ কল করতে হবে।

আপনারা সরাসরি বিকাশ কাস্টমার কেয়ারে কল করার পর কাস্টমার কেয়ার প্রতিনিধির সঙ্গে আপনাদের ভুলের তথ্যগুলো জানাবেন যে আমি এই নাম্বারে টাকা পাঠাতে গিয়ে এই নাম্বারে ভুলবশত এত টাকা চলে গিয়েছে।

পরবর্তীতে কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার একটি অভিযোগ গ্রহণ করবেন। তো অভিযোগ গ্রহণ করার পূর্বেই আপনার কাছে কিছু তথ্য তারা নিবে কেননা মালিকানা যাচাই করবেন বিকাশ কাস্টমার কেয়ার প্রতিনিধি।

আপনি কি সত্যি বিকাশের মালিক কিনা যাচাই এজন্য প্রথমে আপনার মালিকানা যাচাই করার পর আপনাকে তারা একটি অভিযোগ রাখবে তাদের বিকাশ কাস্টমার কেয়ারে এবং সঙ্গে সঙ্গে  যে একাউন্টে আপনি টাকা পাঠিয়েছেন সেই একাউন্টে টাকা উত্তোলন করতে পারবেনা সেই পদ্ধতিটা কাস্টমার কেয়ার প্রতিনিধি বন্ধ করে দেবেন।

এবং পরবর্তী সময় যদি উক্ত ব্যক্তি আপনার ভুলে যাওয়া টাকা সে তুলতে যায় সে যদি তার টাকার উপযুক্ত প্রমাণ না দিতে পারে তাহলে কিন্তু সে টাকা উত্তোলন করতে পারবে না এটা কিন্তু নাম্বার ওয়ান।

মনে রাখবেন বিকাশ কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনাকে যে একটি অভিযোগ রেখেছেন তার একটি নাম্বার আপনাকে প্রদান করবেন নাম্বারটি অবশ্যই আপনাকে সংরক্ষণ করতে হবে।

দ্বিতীয় পদ্ধতি থানায় জিডি করতে হবে

বন্ধুরা ভুলবশত আপনার টাকা চলে গেলে অবশ্য আপনাকে থানায় জিডি করতে হবে আপনার নিকটস্থানায় অর্থাৎ আপনার থানা এলাকায় থানায় গিয়ে ডিউটি অফিসারের সঙ্গে পরামর্শ করে আপনাকে জিডি ফর্ম পূরণ করতে হবে।

তো বন্ধুরা আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় এর মধ্যে অন্যতম হচ্ছে gd কিভাবে করবেন।

এই প্রক্রিয়াটিও আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। থানার জিডি বিষয়টা আমরা আমাদের ওয়েবসাইটের নিচে উল্লেখ্য করবো সেখান থেকে আপনারা বিস্তারিত তথ্য থেকে খুব সহজে আপনার হাতে থাকে মোবাইলের সাহায্যে আপনি জিডি করতে পারবেন।

তো আপনি থানায় ডিউটি অফিসারের কাছে জিডি লিখে নিয়ে গিয়ে আপনি জমা দিবেন। বন্ধুরা মনে রাখবেন আপনাকে অবশ্যই জিডি কপি দুইটি সঙ্গে নিয়ে যেতে হবে।

কেননা একটি কপি তারা সাইন করে আপনাকে দিয়ে দিবে এবং একটি কবি তারা থানায় সংরক্ষণ করবে এটি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করার জন্য আইনানুগ।

বন্ধুরা মনে রাখবেন থানায় যখন আপনারা জিডি করবেন তখন অবশ্যই আপনাদের ট্রানজেকশন আইডি উল্লেখ করে দিতে হবে এবং পাঠানোর সময় অবশ্যই উল্লেখ্য করতে হবে এছাড়া বিকাশ কাস্টমার কেয়ারের অভিযোগ নাম্বারটা অবশ্য এখানে দিয়ে দিতে হবে।

তৃতীয় পদ্ধতি আপনার নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ জিডি কপি সহ

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় অন্যতম পদ্ধতি হচ্ছে আপনার বিকাশ কাস্টমার কেয়ারে কল করা এবং থানায় যদি আপনি জিডি করতে পারেন তারপরে কিন্তু আপনাকে অবশ্যই বিকাশ নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে আপনার জিডি কপি নিয়ে।

আপনি যখন বিকাশ কাস্টমার কেয়ারে জিডি কপি নিয়ে হাজির হবেন তখন তারা আপনার বিষয়টা পর্যালোচনা করবে এবং আপনার জিডি কপি তারা গ্রহণ করবে।

গ্রহণ করার পর তারা আপনাকে একটু সময় দিবেন ৭ দিন থেকে ১৫ দিনের মধ্যেই আপনার বিকাশ একাউন্ট টা কিন্তু টাকাটি চলে আসবে।

তাই বিকাশ কাস্টমার কেয়ার প্রতিনিধি সঙ্গে আপনি কথা বলবেন এবং বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে আপনার সকল তথ্য তাদেরকে খুলে বলবেন এবং আপনার জিডি কপি যখন তাদের সামনে প্রদর্শন করবেন তারা সকল বিষয়ে বুঝতে পারবেন।

তারা সকল বিষয় বোঝা মানে আপনার টাকা কিন্তু আপনি পেয়ে যাবেন যে ব্যক্তির নাম্বার আপনি ভুলে টাকা পাঠিয়েছেন সে ব্যক্তি যদি আপনাকে টাকা না দিতে চাই তারপরও আপনার কোন সমস্যা নেই আপনাকে টাকা কাস্টমার কেয়ার প্রতিনিধি দিয়ে দিবে করে দিবে।

এর জন্য আপনাকে হয়তো কিছু সময় অপেক্ষা করতে হবে। হয়তো আপনার টাকাগুলো বিকাশ একাউন্টে আপনার আসতে সাত দিন থেকে ১৫ দিন সময় লাগতে পারে।

আশা করছি বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন তাই বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় গুলো আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি।

শেষ কথাঃ

বন্ধুরা আপনারা যারা আমাদের ওয়েবসাইটের আর্টিকেল লেখা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় বিস্তারিত আর্টিকেল পড়েছেন তারা অবশ্যই বুঝতে পেরেছেন কিভাবে বিকাশ থেকে ভুল নাম্বারে টাকা পাঠালে ফেরত আনতে হয়।

এছাড়াও আমাদের ওয়েবসাইটের আর্টিকেল বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে আপনাদের মতামত আমাদেরকে জানিয়ে দিবেন।

আমাদের ওয়েবসাইট আর্টিকেল লেখা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় আপনার বন্ধু-বান্ধবদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য অবশ্যই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন।

যেন পরবর্তীতে আপনার বন্ধুবান্ধব এই সমস্যায় পড়লে খুব তাড়াতাড়ি  বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠালে যেন খুব দ্রুত টাকা ফেরত আনতে পারে ।

ধন্যবাদ।

Leave a Comment