ইউটিউব মার্কেটিং এর বেসিক ধারণা

আসসালামুয়ালাইকুম বন্ধুরা। ইউটিউব মার্কেটিং আর্টিকেলে আপনাদের সবাইকে স্বাগতম| এই আর্টিকেলটিতে মূলত আমরা পুরো করলে কি কি শিখতে পারবে বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে। আপনাদের সাথে থাকব আমি সাদিক মাহমুদ। ফরমটি বার্বি, প্রথমেই আমরা দেখে নেবো কি কি বিষয় বা টপিক সম্পর্কে আমরা আর্টিকেল টি তে কথা বলব ইউটিউব মার্কেটিং এর । প্রথমে আমরা আলোচনা করব যেহ ওরসিক বিষয়বস্তু সম্পর্কে অর্থাৎ একটি চ্যানেল খোলার থেকে শুরু করে কিভাবে আপনি চান তা সাজাবেন চ্যানেল এসইও করবেন এবং চ্যানেলে প্রপারলি ভিডিও আপলোড করবেন এই বিষয়গুলি নিয়ে আমরা আলোচনা করার চেষ্টা করব।

দ্বিতীয়তঃ সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকম মার্কেটিং করে আমাদের ভিডিও গুলো তে কিভাবে আমরা ভিউ নিয়ে আসতে পারি এই বিষয়বস্তু গুলো নিয়ে আলোচনা করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং আলাদা একটি সেকশন রাখা হয়েছে এবং সর্বশেষ অ্যাডভান্স ইউটিউব মার্কেটিং অর্থাৎ অ্যাডভান্স মার্কেটিংয়ের মাধ্যমে কিভাবে আপনার চ্যানেলটিকে আপনি বড় করতে পারেন অথবা আপনার ভিডিওগুলো কিভাবে আপনি ভাইরাল করতে পারেন এবং বেশি বেশি সাবস্ক্রাইবার গেন করতে পারেন। এই বিষয়বস্তু নিয়ে অ্যাডভান্স মার্কেটিং সেকশনে আলোচনা করা হবে।

এর পরে আমরা বেসিক মার্কেটিং এর বিষয়বস্তু নিয়ে আলোচনা করব। বেসিক মার্কেটিংয়ের প্রথমেই আপনাদেরকে দেখানো হবে কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলতে হয় অর্থাৎ কোয়ালিটিফুল প্রফেশনাল লেভেলের একটি ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয় সেটা নিয়ে একটি আর্টিকেল গুলো আপনারা লেসন ওয়ান এ দেখতে পারবেন এবং লেসন 2 তে রয়েছে চ্যানেল কাস্টমাইজেশন সম্পর্কে প্রফেশনালি আর্টিকেল।

চ্যানেল কিভাবে কাস্টমাইজেশন করা হয় সেটি নিয়ে আলোচনা করা হয়েছে লেসন 3 তে। আমরা নিজ সিলেকশনে বিভিন্ন আইডিয়া আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি । যেখানে আপনি কি নিয়ে কাজ করবেন বা আপনার জিনিস নিয়ে কাজ করতে যাচ্ছেন জিনিসের উপর পরিপূর্ণ আইডিয়া পাবেন এবং পরে চ্যানেলের এসইও সম্পর্কে আলোচনা করা হয়েছে যার মধ্যে চ্যানেল ব্রান্ডিং চ্যানেলের নাম্বার ভেরিফিকেশন সংযুক্ত রয়েছে এবং একটি চ্যানেল এসইও করে কিভাবে সার্চিং ইউটিউব এর নাম্বার ওয়ানে নিয়ে সাজাই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে এরপর সেকশনে আমরা ভিডিও আপলোডের ডিফল্ট ট্রিক্সগুলো দেখানোর চেষ্টা করেছেন। অর্থাৎ একটি ভিডিও আপলোড করতে পারি।

যদি আপনি ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার ভিডিও আপলোডের টাইম এবং সময় উভয়ই বেঁচে যেতে পারে যার ফলে আপনি আরো বেশি সময় বাঁচাতে পারবেন এবং বাঁচানোর সময় দিয়ে মার্কেট আরো বেশি বিশ্বাস করতে পারবেন এর পরের পর্বে আমরা আর্টিকেলস আপলোড বেসিক বিষয়বস্তু গুলো তুলে ধরেছি। বেসিক্যালি একটা ভিডিও ইউটিউবে কিভাবে পরিপূর্ণভাবে আপলোড করতে হয় সে বিষয়বস্তু গুলো তুলে ধরার চেষ্টা করেছেন। তারপর আলোচনায় আমরা এন্ড স্কিনের ক্রিম স্কিনের খেলাটা by-nd স্কিন এর মাধ্যমে কিভাবে আপনি ভিউ বেশি বেশি নিয়ে আসতে পারেন এই বিষয়টা নিয়ে আলোচনা করার চেষ্টা করেছেন এবং তারপর আমরা ভিডিও এডিটিং এর প্রথম পর্ব দেখানোর চেষ্টা করেছি এবং বেসিক এই টপিকের সর্বশেষ জেলা রয়েছে সেটা ভিডিও এডিটিং পর্ব 2।

বিভিন্ন বিষয়ের উপরে 1 নং এবং 2 নং পর্বে বিভিন্ন টিপস এন্ড ট্রিকস গুলো দেখানো হবে এরপর আমরা চলে যাব সোশ্যাল মিডিয়া মার্কেটিং অপশন এর সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রথম এই রয়েছে ফেসবুক মার্কেটিং ।মন আর ফেসবুকে আমরা জানি আমাদের দেশের বিপুল পরিমাণ অডিয়েন্স রয়েছে বাংলাদেশসহ বিভিন্ন কান্ট্রির অডিয়েন্স ফেসবুকে অবস্থান করায় । তো আপনি কিভাবে ফেসবুকে মার্কেটিং করে আপনার ভিডিওতে প্রথম অবস্থায় খুব ভালো পরিমাণ ঋণ নিয়ে আসতে পারবে এটা নিয়ে ফেসবুক মার্কেটিং এ আলোচনা করা হয়েছে । এর পরে আমরা টুইটার মার্কেটিং শিখব । যেখান থেকে world-wide বা বাংলাদেশের কান্ট্রি ভিজিটরদের কে আপনি টার্গেট করে বিভিন্ন রকম ভিউ নিয়ে আসতে পারবেন। যেটা নিয়ে আর্টিকেলটিতে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

যেখানে দেখানো হবে আপনার ভিডিওর অডিয়েন্স কিভাবে আপনি ইনস্টাগ্রাম থেকে আপনার ইউটিউব চ্যানেলে নিয়ে আসতে পারবেন এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সর্বশেষ দেখানো হয়েছে অনপেজ মার্কেটিং অর্থাৎ ইউটিউব প্ল্যাটফর্ম কে ব্যবহার করে ইউটিউব থেকে আপনি অন্যের ভিডিও থেকে কিভাবে নিজের ভিডিওতে ভিজিটর ড্রপ করে নিয়ে আসতে পারবে বা ভিজিটর টেনে নিয়ে আসতে পারবে এই বিষয়ে কিছু টিপস্ এন্ড ট্রিকস্ আপনাদেরকে দেখানো হয়েছে। আর্টিকেলটি তে সকল বিষয়ে বিস্তারিত বিষয়বস্তু আলোচনা করো আপনার দেখলেই সুন্দরভাবে বুঝতে পারবেন বিষয়গুলো অফ এডভান্স মার্কেটিং সেকশনে আমরা প্রথমেই রেখেছি বিবার সাবস্ক্রাইবার কনভার্ট অর্থাৎ একজন বিবারকে কিভাবে আপনার সাবস্ক্রাইবের পরিণত করতে হয় এ নিয়ে বিশেষ কিছু টিপস এন্ড ট্রিকস শেয়ার করা আছে যেগুলো আপনার মার্কেটিং জীবনে বা মার্কেটিং লাইফে খুব বেশি কাজে

লাগবে। সেকেন্ডে আমরা ওয়ারড্রব অর্থাৎ অন্যের একটি ভিডিও থেকে কিভাবে আপনার ভিডিওতে বিবার গুলো টেনে নিয়ে আসবেন এ বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। অ্যাডভান্স মার্কেটিং এর তৃতীয় দিনে আমরা ম্যাজিক দেখানোর চেষ্টা করেছিল অর্থাৎ একটি ট্রাক ব্যবহার করে বা কয়েকটি আপনার ভিডিওতে ব্যবহার করে কিভাবে আপনি আপনার ভিডিওটি ভাইরাল করতে পারবেন। একদম ম্যাজিকের মতো সে বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে। আশাকরি ভিডিওটি দেখলে আপনারা ব্যাপারটি সম্পূর্ণরূপে বুঝতে পারবেন অ্যাডভান্স মার্কেটিংয়ে 4 নম্বর সেকশনে আমরা দেখানোর চেষ্টা করেছিলেন ম্যাজিক অর্থাৎ একটি থামনিল দেখলেই কিভাবে একটি ভিজিটর আপনার থামনিল দেখে শুধুমাত্র ভিডিও তে ক্লিক করবে সে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে এবং থামনেল তৈরীর বিস্তারিত বিষয়গুলো দেখানো হয়েছে।

অ্যাডভান্স মার্কেটিংয়ের 5 নাম্বার পর্বে আমরা লাইফ প্রজেক্ট দেখানোর চেষ্টা করেছে অর্থাৎ ভিডিও ইউটিউবে আপলোড করে কিভাবে শেয়ার করতে হয়‌।বিভিন্ন প্লাটফর্মে একদম শুরু থেকে শেষ অব্দি পর্যন্ত কোর্সের আমরা যা কিছু শিকবো এই যে এই কয়েকটা টপিক সম্পর্কে জানার পর আমরা কিভাবে এটা নিয়ে কাজ করবো এটা নিয়ে সম্পূর্ণ একটি লাইফ প্রজেক্ট দেখানো হয়েছে এবং সর্ব শেষ পর্বে মার্কেট সম্পর্কে বিস্তারিত জ্ঞান দেয়া হয়েছে এবং বিস্তারিত অভিজ্ঞতা শেয়ার করা হয়েছে। যেগুলো ব্যবহার করে আপনি মার্কেটিং জীবনে আজীবন টিকে থাকতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top