কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন, আছেন আশা করি নিশ্চয়ই ভাল আছেন, আপনারা সব সময় ভালো থাকুন এটাই আমাদের চাওয়া, আপনারা অনেকেই আছেন কম্পিউটার ব্যবহার করেন বা করে থাকেন।

অনেকেই কম্পিউটার (Computer) ব্যবহার করেন কিন্তু কম্পিউটারের কিছু বেসিক ধারণা সম্পর্কে কিছুই জানে না, দেখা যায় সেগুলো ছোটখাটো বেসিক ধারণা না থাকার কারণে আপনার কম্পিউটার ধীরে ধীরে স্লো হয়ে যায়।

তখন আপনার মেজাজ অনেকটাই খারাপ হয়ে যায়, খারাপ তো হবারই কথা, কাজের সময় যদি কম্পিউটার হ্যাং বা স্লো হয়ে যায়।

কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি আপনি যদি এই বিষয়ে জানতে চান, তাহলে আজকের এই আর্টিকেল আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে?

কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি

উপরের আর্টিকেল টপিক দেখে বুঝতে পেরেছেন আজকে আমরা কি নিয়ে আলোচনা করব তা হল কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি । আমরা জানি যে আজকাল বেশিরভাগ মানুষ ব্যক্তিগত কাজ এবং অফিসিয়াল কাজে কম্পিউটার ব্যবহার করে।

আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা কম্পিউটার ব্যবহার করে কিন্তু কীভাবে সেগুলিকে নিরাপদ রাখতে হয়, সে সম্পর্কে তাদের সঠিক ধারণা নেই, তাই আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে আপনাকে বিশেষ কিছু করতে হবে।

অনেকেই আছেন যারা কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করেন কিন্তু কাজ করার সময় কম্পিউটার খুব ধীরে কাজ করে। যার কারণে তারা অফিসিয়াল ও ব্যক্তিগত কাজ সঠিকভাবে করতে পারে না। অনেকেই আছেন যারা কম্পিউটার স্লো হওয়ায় রেগে গিয়ে ডিভাইসটি ভেঙে ফেলতেও দ্বিধা বোধ করে না।

আপনি যদি আপনার কম্পিউটার ধীর হয়ে যাওয়ার বিষয়ে চিন্তিত হন, তাহলে আপনি এই পোস্টে আমাদের আজকের আর্টিকেল অনুসরণ করতে পারেন।

আমরা প্রথমেই আপনাকে বলি যে আপনার কম্পিউটারে অতিরিক্ত এবং প্রয়োজনীয় সফ্টওয়্যার ব্যবহার করা এড়িয়ে চলুন, যাতে আপনার কম্পিউটার সব সময় দ্রুত থাকে।

অনেক ধরনের সফটওয়্যার আছে যেগুলোতে ভাইরাস যুক্ত সেই সফটওয়্যার ব্যবহারের কারণে কম্পিউটার হ্যাং হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এছাড়া কম্পিউটার ধীরগতির আরও অনেক কারণ রয়েছে। কম্পিউটার ব্যবহার করার সময়, আমরা প্রায়শই ফটোশপ সফ্টওয়্যার ব্যবহার করি, ফটোশপ সফ্টওয়্যারগুলি প্রকৃতিতে খুব ভারী হয়।

ফলে ফটোশপ ইন্সটল করে কাজ করার সময় অনেক সময় লাগে। আপনার কম্পিউটারে যখন এটির প্রয়োজন হবে, আপনি ফটোশপ সফ্টওয়্যারটি ইনস্টল করবেন এবং কাজ করবেন এবং আপনি কখনই অপ্রয়োজনীয় কাজের জন্য ফটোশপ ইনস্টল করে রাখবেন না, অপ্রয়োজনীয় কাজের ফটোশপ ইন্সটল করলে এই কারণে, আপনার কম্পিউটারটি স্লো হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি

নিচে আমরা কম্পিউটারকে দ্রুত ফাস্ট রাখার জন্য বিভিন্ন বিষয় ব্যাখ্যা করার চেষ্টা করেছি, এখন আমরা মূল বিষয় নিয়ে আলোচনা করব, কিভাবে আপনার কম্পিউটারকে সবসময় ফাস্ট রাখতে হয়, যাতে কোনো হ্যাং না হয়।

কম্পিউটার শেখার উপায় জানতে নিচের তথ্যগুলো ধাপে ধাপে পড়তে থাকুন, তাহলে আপনি আপনার কম্পিউটারকে দ্রুত ফাস্ট রাখতে পারবেন।

বন্ধুরা, যেগুলো আপনার কাজের সফটওয়্যার সেগুলো আপনার কম্পিউটারে ইন্সটল করে রাখবেন, অন্যথায় ওপ্রয়োজনীয় কোন সফটওয়্যার আপনি কম্পিউটারে ইন্সটল করে রাখবেন না?

রিসোর্সফুল প্রোগ্রাম অফ করে দিন

রিসোর্সফুল প্রোগ্রামগুলি কম্পিউটার উইন্ডো হ্যাং হওয়ার প্রধান কারণ। এটি আমাদের কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে চলে। কোনো কারণ ছাড়াই যদি আপনার কম্পিউটার হঠাৎ করে স্লো হয়ে যায়, তাহলে আপনাকে অবশ্যই ভাবতে হবে যে ব্যাকগ্রাউন্ডে কোনো রিসোর্স সমৃদ্ধ প্রোগ্রাম চলছে যা আপনার পিসিকে স্লো করে দিচ্ছে।

আপনার কম্পিউটারে যদি কোনো ভারী সফ্টওয়্যার চলমান থাকে এবং আপনার যদি একই সময়ে একাধিক প্রোগ্রাম চলমান থাকে, তাহলে স্বাভাবিকভাবেই আপনার কম্পিউটার একই সময়ে লোড নিতে পারে না যার ফলে বেশি CPU রিসোর্স ব্যবহার করা হয় এবং আর আপনার কম্পিউটার স্লো উইন্ডোজ ধীর গতির পরিণত হয়।

আপনার কম্পিউটারকে দ্রুত ফাস্ট রাখতে, আপনি সর্বদা রিসোর্সফুল প্রোগ্রামগুলি খুঁজে পান এবং সেগুলি মুছে ফেলুন এবং পিসির টাস্ক বারে ডান ক্লিক করে বা কীবোর্ড শর্টকাট Control + Shift + Space টিপে Task Manager-এ ক্লিক করে Tax Manager অপশনটি নির্বাচন করুন এবং Windows 8 Windows Ten চলমান রাখুন।

এটিতে আপগ্রেড করা ইন্টারফেস এবং কালার কোডেড অ্যাপ্লিকেশন তালিকা সহ একটি নতুন ধরনের ট্যাক্স ম্যানেজার রয়েছে।

এই পদ্ধতিটি আপনাকে প্রদর্শিত সমস্ত অ্যাপ্লিকেশন দেখাবে এবং একটি লাল চিহ্ন দেখাবে এবং আপনি এখান থেকে প্রদর্শিত প্রোগ্রামগুলি বন্ধ করতে পারেন। আপনি সেই প্রোগ্রামটিতে ডান-ক্লিক করে এবং End Task কমান্ড ব্যবহার করে সাধারণত সেই প্রোগ্রামটি বন্ধ করতে পারেন।

আপনি যদি প্রোগ্রামটি বন্ধ করেন তবে আপনার কম্পিউটার কখনই ধীর হবে না, আপনার কম্পিউটার সর্বদা দ্রুত ফাস্ট থাকবে।

অ্যানিমেশন কমিয়ে উইন্ডোজ ফাস্ট করুন

একটি কম্পিউটার উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের অ্যানিমেশন ব্যবহার করে, যেমন একটি উইন্ডোজ চালু হলে, এটিকে সর্বাধিক বা ছোট করার সময় একটি নতুন অ্যানিমেশন প্রদর্শিত হয়।

আমাদের সামনে, আমরা এই সমস্ত অ্যানিমেশন বন্ধ করে আমাদের কম্পিউটার উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে দ্রুত ফাস্ট রাখতে পারি।

আপনি যদি উইন্ডোজ সিস্টেম অ্যানিমেশনগুলি বন্ধ করতে চান, তবে আপনাকে স্টার্ট বোতামে ক্লিক করতে হবে, তারপর সিস্টেম বিকল্পগুলিতে ক্লিক করুন, তারপর অ্যাডভান্সড সিস্টেম সেটিংস অপশনে প্রবেশ করুন।

তারপর সিস্টেম প্রপার্টিজ উইন্ডো আসবে সেখান থেকে পারফরমেন্স অপশনে ক্লিক করুন, সেখানে আপনি কিছু বক্স অপশন দেখতে পাবেন, আপনি কাস্টম বক্সে টিক দিতে পারেন, তারপর বক্সের প্রয়োজনীয় অ্যানিমেশন বন্ধ করতে পারবেন।

স্টার্টআপ প্রোগ্রামগুলোক অফ করুন

স্টার্টআপ প্রোগ্রাম বন্ধ করুন, কিছু অ্যাপ্লিকেশন আছে যেগুলো কম্পিউটার স্টার্ট করার সময় অটোমেটিক ভাবে খোলে, আমরা মেমরি এবং CPU সার্কেল সংরক্ষণ করতে এখান থেকে অটোমেটিক ভাবে স্টার্ট আপ প্রক্রিয়া বন্ধ করে দিতে পারি, যেমন বিজয় 52 সফটওয়্যার, গ্রাফিক্স কার্ড সফটওয়্যার ইত্যাদি।

আমরা যদি এটি সঠিকভাবে করতে পারি, তাহলে আমাদের কম্পিউটারগুলি সর্বদা সব সময় ফাস্ট থাকবে এতে কোন সন্দেহ নেই।

আমরা আপনাকে যে সমস্ত তথ্য বলেছি তা ছাড়াও, আরও অনেক বিকল্প রয়েছে যা আপনি বন্ধ করলে, আপনার কম্পিউটার কখনই হ্যাং হবে না এবং ধীর হবে না।

আমাদের কথা,

বন্ধুরা, এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে শেয়ার করেছি কম্পিউটার ফাস্ট রাখার উপায় কি কি ? আপনি যদি আমাদের দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করেন, তবে আপনি আপনার কম্পিউটারকে আজীবন দ্রুত ফাস্ট রাখতে পারেন।

যাতে আপনাকে কাজ করার বিষয়ে চিন্তা করতে হবে না।

আমাদের আজকের পোস্টটি আপনার কেমন লেগেছে, তা মন্তব্য করুন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনি যদি আমাদের ওয়েবসাইট থেকে কম্পিউটারে সম্পর্কে আরও আর্টিকেল পড়তে চান, তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন?

প্রিয় বন্ধুরা, কম্পিউটার ফাস্ট রাখার উপায় গুলো কি কি এই পোস্ট পড়ার জন্য এবং আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ?

আরও দেখুন..

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top