জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম, আপনার কি জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে। কিভাবে আপনি জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে আবার নতুন করে তুলতে পারবেন সে বিষয় নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।

আপনার যদি জাতীয় পরিচয়পত্র হারিয়ে থাকে তাহলে জাতীয় পরিচয়পত্র জিডি করার নিয়ম আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে বিস্তারিত জানানো হবে।

আপনি যদি আমাদের ওয়েবসাইটে আর্টিকেল লেখা একজন শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম বিস্তারিত প্রক্রিয়াটি আপনি জানতে পারবেন।

আপনার যদি জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় তাহলে জিডি করার জন্য আপনার কি কি প্রয়োজন প্রয়োজন হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে জানানো হবে।

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে যেভাবে আপনাকে জিডি করতে হবে কম্পিউটারের কম্পোজ করে আপনি জিডি করতে পারেন কিন্তু বর্তমানে অনলাইনে জিডি করতে হবে আপনাকে।

আপনাকে আমরা দুটি সিস্টেম একদম এ টু জেড দেখিয়ে দিব কিভাবে আপনারা জিডি ফরমেট এর মাধ্যমে জিডি করতে পারবেন এবং কিভাবে অনলাইনে জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম সে বিষয়ে বিস্তারিত প্রক্রিয়া দেখাবো।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

বন্ধুরা আপনাদের যাতে জাতীয় পরিচয় পত্র অর্থাৎ আইডি কার্ড হারিয়ে গেছে তারা কিভাবে জাতীয় পরিচয় পত্র জিডি করবেন এর জন্য আপনারা নিজের আর্টিকেলটি ভালোভাবে ফলো করুন তাহলে বিস্তারিত বুঝতে পারবেন।

আপনার জাতীয় পরিচয় পত্র থানায় জাতীয় পরিচয় পত্র হারানোর জিডি করার জন্য আপনাকে প্রথমত যে কাজটি করতে হবে সেটা হচ্ছে আপনাকে জানতে হবে থানায় জিডি করার জন্য আপনার কি কি ডকুমেন্ট প্রয়োজন।

থানা জিটি আবেদন পত্র লেখা একজন সহজ আপনার যদি ভোটার আইডি কার্ড হারিয়ে যায় অর্থাৎ জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম একদম সহজ।

আপনি শুধুমাত্র আমাদের দেওয়া ফরমেটটি অনুসরণ করে যদি আপনি লিখেন তাহলে কিন্তু খুব সহজে মাত্র ৫ মিনিটের মধ্যেই একটি চিঠি লিখতে পারবেন।

এবং বর্তমান ডিজিটাল যুগ হিসেবে আপনি আপনার হাতের থেকে স্মার্টফোনের সাথে অনলাইনে জিডি করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়া।

আর অনলাইনে জিটি করলে আপনি যদি জাতীয় পরিচয় পত্র হারানোর জন্য অনলাইনে জিডি করেন তাহলে কিন্তু আপনাকে থানায় যেতে হবে না।

আপনি শুধু মাত্র আপনার আইডি নং এবং জন্ম তারিখ উল্লেখ্য করে খুব সহজেই আপনি জিডি করতে পারবেন। জিডি করার ফরমেটে আপনাদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটের নিচে দিয়ে দেয়া হবে।

থানায় জাতীয় পরিচয় পত্র জিডি করার ফরমেট

বন্ধুরা আপনাদের যাদের জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে তা নিজেই করবেন তারা শুধুমাত্র নিচে ফরমেটটা ফলো করবেন এবং আমরা আপনাদের জন্য বিস্তারিত বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব।

নিচে দেওয়া ফরমেটটি দেখুন বুঝতে পারবেনঃ 

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

বন্ধুরা প্রথমে আপনারে বরাবর দিবেন, তারপর লিখবেন অফিসার ইনচার্জ, তারপর নিবেন আপনার থানা নাম, তারপরে দিবেন আপনার জেলার নাম।

দেয়ার পর আপনাদেরকে অবশ্যই বিষয়টি দিতে হবে সাধারণ ডায়েরি করেন প্রসঙ্গে। সাধারণ ডায়েরি করুন লেখার পর আপনি নিজে জবাব দিবেন জবাব দেওয়ার পর আপনার মন্তব্য লেখা শুরু করবেন।

উপরে যে ফরমেট রয়েছে উক্ত ফরমেট অনুসারে আপনি যেটার আবেদন লিখবেন আপনারা লেখা শুরু করবেন যথাবিহিত সম্মান প্রভৃত নিবেদন এই যে আমি তারপর আপনার নাম দিবেন।

তারপর চ্যাপ্টারে লিখবেন আপনার পিতার নাম আপনার মাতার নাম দিলেও চলবে না দিলেও চলবে আপনার গ্রামের নাম দিবেন আপনার ডাকঘরের নাম দিবেন আপনার উপজেলা অবলীগ থানার নাম দিবেন।

তারপর আপনার জেলার নাম দিয়ে দাড়ি দিয়ে দিবেন। তারপরে লিখবেন থানায় হাজির হয়ে এই মর্মে সাধারণ ডায়েরি ভুক্ত করার আবেদন করিতেছি যে, গত ইংরেজি আপনার হারানো সময় দিয়ে দেবেন আইডি কার্ড।

আপনার হারিয়েছে কোন সময় তার সময় দেবেন তারপর কোথা থেকে কোন স্থানে যাওয়ার সময় আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এন আই ডি কার্ড হারিয়ে গেছে সেই বিষয়ে বিস্তারিত দিবেন।

দেয়ার পরে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ অবশ্যই লক্ষ্য করতে হবে। তারপর লিখবেন খোঁজাখুজে অব্যাহত রয়েছে বিষয়টি সাধারণ ডায়েরি করা একান্ত প্রয়োজন।

তারপর সর্বপরি আপনি লিখবেন অতএব উপরোক্ত মহোদয় নিকট আকোল আবেদন এই যে উপরোক্ত বিষয় বিবেচনা করিয়ান আপনার ধানের সাধারণ সাধারণ ডায়েরি করিতে আপনার মর্জি হয়।

বন্ধুরা এটি হচ্ছে আগের নিয়ম তো এখন আমি আপনাদেরকে দেখাবো অনলাইনে কিভাবে আপনারা জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এন আই ডি কার্ড হারানো চিঠি খুব সহজেই কিভাবে সাবমিট করবেন।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম (অনলাইনে)

জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ড জিডি করার নিয়ম অনলাইনে কিভাবে করবেন প্রথমে আপনারা আপনার হাতে থাকা স্মার্টফোনের সাহায্যে গুগল ক্লিক করে চলে যাবে।

যখন প্লে স্টোরে চলে যাওয়ার পর আপনি সার্চ করবেন অনলাইন জিডি অ্যাপস উক্ত অনলাইন জিডি অ্যাপটি আপনি ডাউনলোড করবেন ডাউনলোড করার পর ওপেন দিবেন।

ওপেন দেওয়ার পর আপনারা জাতীয় পরিচয় পত্র দিয়ে অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনাকে একটি একাউন্ট ক্রিয়েট করতে হবে।

আপনি একাউন্ট ক্রিয়েট করার পর সরাসরি ক্লিক করে দিবেন ওপেন অপশনে ক্লিক করে তুলে দেখতে পারবেন আপনাদের সামনে পেজ ওপেন হয়ে গেছে।

অথবা আপনি সরাসরি অনলাইনে জিপি করার ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। অনলাইনে জিডি ওয়েবসাইটে প্রবেশ করার জন্য এখানে ক্লিক করুনঃ http://gd.police.gov.bd.

বন্ধুরা আপনারা যারা জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম প্রথমে আপনাদেরকে জিডি অ্যাপস কিংবা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর আপনাদেরকে অবশ্যই রেজিস্ট্রেশন করে নিতে হবে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে।

রেজিস্ট্রেশন করার পর আপনারা প্রথমে যে ইন্টারফেসিটি দেখতে পারবেন আপনার সুবিধার্থে সেটি আমরা আমাদের ওয়েবসাইটের নিচে দিয়ে দিচ্ছি।

নিচেদের ছবিটি দেখুনঃ 

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

অনলাইনে জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম প্রথমে আপনাকে লগইন করতে হবে যেহেতু আপনি রেজিস্ট্রেশন করেছেন এ জন্য প্রথমে লগইন করবেন লগইন করার জন্য লগইন অর্থাৎ প্রবেশ করুন ক্লিক করবেন।

প্রবেশ করুন অপশনে ক্লিক করার পর আপনাদের সামনে আবার একটি নতুন ইন্টারফেস চলে আসবে নিচে দেওয়া ছবিটি দেখুন ভালোভাবে বুঝতে পারবেনঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

প্রবেশ করে না শুনে ক্লিক করার পর আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সরাসরি আপনি লগইন করতে পারবেন। মনে রাখবেন আপনার আইডি পাসওয়ার্ড আপনি সংরক্ষণ করে রাখবেন।

কেননা শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র আইডি কার্ডের জন্য আপনি চিঠি না এই gd রেজিস্ট্রেটের মাধ্যমে আপনি যেকোনো ধরনের জিটি করতে পারবেন।

তাই অবশ্যই আপনি এই আইডি এবং পাসওয়ার্ডটি সংরক্ষণ করে রাখবেন খুব যত্ন সহকারে। প্রয়োজনে আপনাদের গ্রুপে কিংবা আপনাদের খাতায় লিখে রাখবেন।

লগইন করার পর আপনাদের সামনে একটি ড্যাশবোর্ড চলে আসবে নিচের দেয়া ছবিটি দেখুন ভালভাবে বুঝতে পারবেন ড্যাস বোর্ড কেমন হবেঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

বন্ধুরা আপনারা লগইন করে প্রবেশ করার পর পরে আপনাদের সামনে এরকম একটি পেজ ওপেন হয়ে যাবে পেজ ওপেন হয়ে যাওয়ার পর নিচের দিকে যদি আপনারা খেয়াল করেন দেখতে পারবেন হারানো এবং পাওয়া দুটি অপশন রয়েছে।

এখান থেকে যেহেতু আপনি জাতীয় পরিচয়পত্র অর্থাৎ এন আই ডি কার্ড আপনার হারিয়ে গেছে তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্র জন্য হারানো অপশন আপনাকে সিলেক্ট করতে হবে।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম প্রথমে আপনারা হারানো অপশনে ক্লিক করে দিবেন হারানো অপশন ক্লিক করে দেয়ার সামনে আপনাদের সামনে অনেকগুলো অপশন চলে আসবে।

নিচে দেয়া ছবিটি দেখুন বুঝতে পারবেনঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

হারুন অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনাদের সামনে সর্বমোট নয়টি কাটা করে চলে আসবে এখান থেকে আপনারা ডকুমেন্টস সিলেক্ট করবেন কেননা ডকুমেন্টস এর মধ্যে আইডি কার্ড করে।

তাই আপনার অবশ্যই আইডি কার্ড জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম জিডি করার জন্য অবশ্যই ডকুমেন্টস এর মধ্যে ক্লিক করে দিবেন।

ডকুমেন্টস এর মধ্যে ক্লিক করার পর আপনাদের সামনে আবারো একটি নতুন একটি পেজ ওপেন হয়ে চলে আসবে। সেখানে দেখতে পারবেন আপনারা বিভিন্ন ধরনের কাগজপত্র রয়েছে যেগুলো আপনারা ভিন্ন ভিন্নভাবে জিডি আবেদন করতে পারবেন।

নিচে দেওয়া ছবিটি দেখুন বুঝতে পারবেনঃ 

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

ডকুমেন্ট সবসময় ক্লিক করার পর আপনার প্রথমে দেখতে পারবেন জাতীয় পরিচয় পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ড। জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম আপনারা যারা জাতীয় পরিচয় পত্র হারিয়ে ফেলেছেন তারা জাতীয় পরিচয়পত্র অপশনে ক্লিক করে দিবেন।

জাতীয় পরিচয় পত্র অপশনে ক্লিক করে দিলে আপনাদের সামনে আবারো একটি নতুন ইন্টারফেস চলে আসবে। নিচের ছবিটি দেখুন আরও ভালোভাবে বুঝতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র অপশনে ক্লিক করার পর আপনাদের সামনে ঠিক এরকম একটি ফর্ম চলে আসবে। সময়ের ভেতরে প্রথমে তো আপনার নথির ধরন হচ্ছে জাতীয় পরিচয় পত্র।

তারপর এটি কিভাবে পূরণ করবেন তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

  • জাতীয় পরিচয়পত্র নাম্বার অর্থাৎ এন আই ডি নাম্বার দিয়ে দিবেন।
  • তারপর আপনাকে অবশ্যই আপনার জন্ম তারিখ দিতে হবে।
  • তারপর আপনি আপনার জন্মস্থান সিলেট করবেন।
  • তারপর আপনি আপনার রক্তের গ্রুপ সিলেট করবেন যদি থাকে।
  • আপনার জাতীয় পরিচয়পত্র প্রদানের তারিখ সিলেক্ট করতে হবে (যদি থাকে)
  • আপনার জাতীয় পরিচয়পত্রে মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ করতে হবে (যদি থাকে)

তারপরের যে ফর্মটা রয়েছে জরুরি প্রয়োজন জরুরি যোগাযোগ প্রযোজ্য ক্ষেত্রে অর্থাৎ আপনাকে যদি কোনোভাবে মোবাইল ফোনে তালা থেকে ইনফর্ম করতে না পারে তাহলে সে জরুরি প্রয়োজন যোগাযোগ নাম্বার সে ব্যবহার করবে।

এর জন্য জরুরি প্রয়োজনে যোগাযোগের ক্ষেত্রে আপনার পিতা-মাতা ভাই খালাতো বোন মামাতো বোন আপনার ছেলে আপনার স্ত্রী আপনার পুত্র আপনার কন্যা ইত্যাদি সকলের নাম ব্যবহার করতে পারেন আপনি যে কারো একটি।

জরুরী প্রয়োজনে যোগাযোগ ঘরটি কিভাবে পূরণ করবেন তার নিম্নে বিস্তারিত দেওয়া হলোঃ

  • প্রথমে জরুরী প্রয়োজনীয় যোগাযোগ একজনের নাম দিবেন।
  • তার সঙ্গে আপনার সম্পর্ক কি সেটা সিলেট করতে হবে।
  • তারপর মোবাইল নাম্বার সিলেক্ট করতে হবে যে ব্যক্তি নাম ব্যবহার করেছেন।
  • বিভাগ নির্বাচন করতে হবে সে কোন বিভাগের অধীনে।
  • তার জেলা নির্বাচন করতে হবে।
  • তার উপজেলা নির্বাচন করতে হবে।
  • তার ইউনিয়ন নির্বাচন করতে হবে।
  • তার গ্রামের নাম নির্বাচন করতে হবে।

বন্ধুরা সকল তথ্য আপনাদের প্রথম পেজে পূরণ করা শেষ হলে আপনারা দ্বিতীয় ধাপে ক্লিক করে দেয়ার জন্য ক্লিক করে দেবেন।

পরবর্তী অপশনে ক্লিক করে দেয়ার পর আপনাদের সামনে আবার একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে। আপনাদের বোঝার সুবিধার্থে আমি সেই পেজটির ও স্ক্রিনশট দিয়ে দিচ্ছি আপনারা দেখে দেখে কাজ করে নিতে পারবেন।

নিচের ছবিটি দেখুন আর ভালোভাবে বুঝতে পারবেনঃ 

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

বন্ধুরা জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম পরিবর্তন এ ক্লিক করে দেয়ার সঙ্গে সঙ্গে আপনাদের সামনে এরকম একটি পেজ চলে আসবে তো এখানে আপনারা চাইলে সংযুক্তি করতে পারেন আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি।

আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি মোবাইলের সাহায্যে ছবি তুলে এখানে চুজ ফাইল করে আপনারা সুযুক্ত করতে পারবেন কিংবা সনাক্তকারী কোন চিহ্ন থাকলে সেটি আপনি এখানে বক্সের মধ্যে লিখে দিতে পারবেন।

আর যদি আপনার কাছে কোন ধরনের প্রমাণ না থাকে তাহলে আপনি শুধুমাত্র পরিবর্তনে ক্লিক করলেই চলে যাবে। পরবর্তী অপশনে ক্লিক করার পর পরই আপনার সামনে আরেকটি পেয়ে চলে আসবে।

নিচের দেয়া ছবিটি দেখুন বুঝতে পারবেনঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম হারানোর স্থান সময় ও ঘটনার বিবরণ আপনাকে উল্লেখ করতে হবে এখানে। প্রথমত আপনার জাতীয় পরিচয় পত্র আইডি কার্ডটি কোথা থেকে হারিয়েছে মানে কোন এলাকা থেকে হারিয়েছে সেই এলাকার বিভাগ নির্বাচন করতে হবে।

তারপর জেলা নির্বাচন করে দিবেন জ্বালানি নির্বাচন করার পর উপজেলা নির্বাচন করবেন অর্থাৎ থানা নির্বাচন করবেন তারপর নির্বাচন করবেন তারপর হচ্ছে গ্রামের নাম নির্বাচন করবেন।

তারপর স্থানীয় বিবরণ দিবেনঃ স্থানীয় বিবরণ টা এভাবে দিবেন যে আপনার মোবাইল এমন জায়গা থেকে অমুক জায়গায় যাওয়ার পথে হারিয়ে গেছে। এভাবে বিস্তারিত বলে দিবেন।

তারপর আপনাকে অবশ্যই হারানোর তারিখ উল্লেখ করতে হবে আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ড কত তারিখে হারিয়ে গেছে সেটি উল্লেখ্য করে দিতে হবে।

তারপর আপনার জাতীয় পরিচয়পত্র কার্ডটি ঘটিকার সময় হারিয়ে গেছে সেটি উল্লেখ করে দিতে হবে যেহেতু সময় থেকে এত সময়ের মধ্যে আমার জাতীয় পরিচয় হারিয়ে গেছে।

তারপর আপনারা পরবর্তী অপশনে কিংবা নিচে গেলে দেখতে পারবেন আপনাদের সামনে চলে এসেছে। ছবিটি দেখুন ভালোভাবে বুঝতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

এখান থেকে আপনাদেরকে ঘটনার বিবরণ উল্লেখ্য করতে হবে স্থানের নাম উল্লেখ করতে হবে আপনার যদি নিজের বাসা থেকে বাজারে যাওয়ার পথে হারায় তাহলে এখানে স্থানের মূল লক্ষ্য করবেন নিজ বাসা এক কথায় বলতে গেলে আপনাকে এখানে স্থানের বিবরণ সুন্দরভাবে উল্লেখ্য করে দিতে হবে।

তারপর আপনাকে যে কাজটি করতে হবে পরবর্তী অপশনে ক্লিক করে দেয়ার পর কিংবা নিচের দিকে দেখলে আপনি বুঝতে পারবেন আরেকটি ফর্ম রয়েছে সেটার মধ্যে কি করতে হবে সেটা আমরা অবশ্যই জানিয়ে দেবো আপনাকে।

নিচে দিয়ে ছবিটি দেখুন বুঝতে পারবেনঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

বন্ধুরা এখন আপনারা দেখতে পারবেন এখানে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ এবং আপনার মোবাইল নাম্বার অর্থাৎ আপনি জাতীয় পরিচয়পত্র নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ভেরিফাই অপশনে ক্লিক করলে কিন্তু আপনার নাম ঠিকানা সবই চলে আসবে।

নামটি কেন সব কিছু আপনার চলে আসার পর আপনার শুধু মোবাইল নাম্বার দিয়ে দিবেন মোবাইল নাম্বার দিয়ে দেয়ার পর সাবমের ক্লিক করে দিবেন।

এখানে একটি কথা হচ্ছে আপনি যদি নিজের জন্য জিডি করেন তাহলে কিন্তু আপনাকে এখানে জাতীয় পরিচয় পত্র বসাতে হবে না শুধুমাত্র সাবমিট বাটনে ক্লিক করে দিলে কিন্তু আপনার জিডিটি কমপ্লিট হয়ে যাবে।

আর আপনি যদি অন্য জনের জন্য জিডি করেন তাহলে কিন্তু তার অবশ্যই জাতীয় পরিচয়পত্র নাম্বার এখানে ব্যবহার করতে হবে এবং জন্ম তারিখ এখানে ব্যবহার করতে হবে।

আশা করি আপনারা বিষয়টা ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন সাবমিট করে দেয়ার পর আপনাদের মোবাইলে একটি ওটিপি কোড যাবে আপনি এখানে যে মোবাইল নাম্বারটি ব্যবহার করেছেন সে মোবাইল নাম্বার একটি otp কোড যাবে সেটি আপনি বসিয়ে দিলেই আপনার জিটি কমপ্লিট হয়ে যাবে।

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম সম্পর্কে আপনারা অবশ্যই বিস্তারিত তথ্য বুঝে গেছেন কিভাবে আপনারা চিঠি সাবমিট করবেন এছাড়াও আর অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো আমরা আপনাদেরকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেছি।

তারপর আপনারা যখন জিডিপি সাবমিট করবেন তখন আপনাদের জিডি অপেক্ষমান অবস্থায় থাকবে পরবর্তীতে যে কোন একজন ডিউটি অফিসার আপনার সাবমিট করে দিবেন।

আপনার যে যখন সাবমিট করা হবে সেখান থেকে আপনি দেখতে পারবেন তদন্ত দিন অবস্থায় আপনার যদি থাকবে সেখানে আপনার চিঠি নাম্বার পড়া থাকবে এবং কত তারিখে সাবমিট করেছে তারা সেটি আপনারা সেখান থেকে দেখতে পারবেন।

আপনার জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম জাতীয় পরিচয় পত্র জিডি করার পর আপনারা জিডি কপিটি যেভাবে দেখতে পারবেন তার নিচে দেওয়া হবেঃ

জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম
জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম

আশা করছি বন্ধুরা আপনারা জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম আপনারা দুটি উপায়ে জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ডে হারানো জিডি করতে পারবেন।

শেষ কথাঃ 

বন্ধুরা আপনারা যারা আমাদের ওয়েবসাইট আর্টিকেল লেখা জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম পড়েছেন তারা অবশ্যই সকল প্রকার তথ্য বুঝতে পেরেছেন কিভাবে আপনারা থানায় জাতীয় পরিচয় পত্র হারানোর যেটি করতে পারবেন।

আপনারা যদি আমাদের ওয়েবসাইটের আর্টিকেল জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম লেখা এবং আমাদের দিক নির্দেশনাগুলো মেনে যদি কাজ করতে পারেন তাহলে কিন্তু আপনি খুব সহজেই থানায় জাতীয় পরিচয় পত্র হারানো জিডি করতে পারবেন।

আমাদের ওয়েবসাইটের আর্টিকেল লেখা জাতীয় পরিচয় পত্র জিডি করার নিয়ম পরে যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে আপনাদের মতামত জানাবেন।

জাতীয় পরিচয় পত্র হারানোর gd কিভাবে অনলাইনে করা যায় এবং কিভাবে অফলাইনে করা যায় এ বিষয়টি আপনার বন্ধু-বান্ধবদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন।

ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top