ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম:  আপনি যদি ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে চান।

অথবা আপনার জন্ম নিবন্ধনটি হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে। যার কারণে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি জানা নেই। এর কারণে আপনি জাতীয় পরিচয় পত্র/ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে চাচ্ছেন।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

আপনি যদি ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে চান তাহলে আমাদের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে বুঝতে পারবেন কিভাবে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে হয়।

ভোটার আইডি কার্ড নিবন্ধনের সময় জন্ম নিবন্ধন নম্বরটি আবশ্যিকভাবে ব্যবহার করা হয়। যদি ভোটার নিবন্ধনের সময় জন্ম নিবন্ধন নাম্বারটি ব্যবহার করে থাকেন। ভোটার আইডি কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্ট থেকে জন্ম নিবন্ধন নাম্বারটি জানতে পারবেন।

কিভাবে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নম্বর বের করবেন তা নিচে বিস্তারিত দেয়া হলো।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

আপনার যদি জন্ম নিবন্ধন হারিয়ে যায়। অথবা জন্ম নিবন্ধন কোথাও খুঁজে পাচ্ছেন না। সে ক্ষেত্রে আপনার ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন সহজেই তুলতে পারেন। কিভাবে জন্ম নিবন্ধন তুলবেন। এবং কি জন্ম নিবন্ধন বের করার জন্য কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে। তা নিচে আলোচনা করা হয়েছে। এই আলোচনা থেকে আপনারা জন্ম নিবন্ধন বের করার বিষয়ে জানতে পারবেন।

প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হচ্ছে ভোটার আইডির অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচে একটি পেজ দেখতে পাচ্ছেন। এরকম একটি পেজ চলে আসবে। আর এখান থেকে আপনার প্রথম কাজ শুরু করতে হবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

উপরের খালিঘরটিতে ভোটার আইডি কার্ডের নাম্বার বসিয়ে দিবেন। তারপর নিচে একটি জন্ম তারিখ এর ঘর রয়েছে। সেই ঘরটিতে জন্ম তারিখ দিয়ে দিবেন। ভোটার আইডি কার্ড নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে দেওয়া হয়ে গেলে। নিচের একটি ক্যাপশন রয়েছে। সেই ক্যাপশনটি নিজের খালি ঘরে সেয়ে দিবেন। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করা পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

 

সাবমিট বাটনে ক্লিক করার পর । এরকম একটি পেজ চলে আসবে। আর এই পেজের ভেতর বহাল নামে একটি অপশন দেখতে পাচ্ছেন। আর এই অপশনটিতে আপনারা ক্লিক করে দিবেন। তারপর আপনাদের সামনে আরেকটি নতুন পেজে চলে আসবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

তারপর আপনি আপনার বিভাগ জেলা এবং উপজেলা সিলেক্ট করে দিবেন। বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা একই হলে পরে আপনি একই ভাবে সিলেক্ট করবেন। তারপর আপনি পরবর্তী বাটনে ক্লিক করুন। পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

এখানে আপনারা একটি মোবাইল নাম্বার দেখতে পারছেন। ভোটার আইডি কার্ড করার সময়। যে নাম্বারটি ফরম পূরণ করার সময় দেয়া হয়েছিল। সেই নাম্বারটি এরকম উপরে দেখাবে। যদি আপনার এই নাম্বারটি সচল না থাকে। তাহলে আপনি মোবাইল পরিবর্তন অপশনে ক্লিক করুন।

এখানে ক্লিক করলে আপনি নতুন একটি নাম্বার যোগ করতে পারবেন। যে নাম্বারটি যোগ করবেন। সেই নাম্বারটিতে OTP কোড চলে আসবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

আপনার যে নাম্বারটি দিয়েছেন। সে নাম্বারে ৬ ডিজিটের একটি কোড চলে আসবে। আর সেই কোডটি আপনি যাচাই করুন কোনদিন নিজের ঘটিতে বসিয়ে দিবেন। তারপর আপনি বহাল নামে একটি অপশন দেখতে পাচ্ছেন সেই অপশনে ক্লিক করবেন।

ক্লিক করার পর আপনাকে অন্য একটি নতুন পেজে নিয়ে যাবে।

ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

তারপর আপনাদের সামনে এরকম একটি পেজ চলে আসবে। এরকম একটি পেজ আসার পর উপরে প্রোফাইল নামে একটি অপশন রয়েছে। সেই অপশনটিতে ক্লিক করলে। আপনার সকল তথ্যগুলো দেখতে পারবেন। এছাড়াও আপনি আপনার জন্ম নিবন্ধন নম্বরটি এখন থেকে সংগ্রহ করতে পারবেন।

এখানে সর্বপ্রথমে নাম রয়েছে। আর সেই নামের নিচে জন্ম নিবন্ধন নম্বর রয়েছে। আর এই জন্ম নিবন্ধন নম্বরটি আপনি খুব সহজে সংগ্রহ করতে পারছেন। এভাবেই ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন নাম্বার বের করা যায়।

আশা করি, আপনারা জন্ম নিবন্ধন নাম্বার খুব সহজেই বের করতে পারবেন। এই আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে পড়েন তাহলে পরবর্তীতে জন্ম নিবন্ধন নাম্বার বের করার জন্য কোনরকম সমস্যায় পড়তে হবে না।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

এতক্ষণ আপনারা ভোটার আইডি কার্ড দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন নাম্বার বের করতে হয় সে বিষয়ে আলোচনা শুনলেন। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য প্রথমে আপনার জন্ম নিবন্ধন নম্বর থাকতে হবে। এর সাথে আপনাকে জন্ম তারিখ জানতে হবে। কিন্তু এখানে একটা বিষয় মনে রাখতে হবে। আপনি যেহেতু অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছেন।

তাহলে আপনার জন্ম নিবন্ধনটি ১৭ ডিজিটের হতে হবে। কারণ ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন অনলাইন থেকে ডাউনলোড করা যায়। বাকি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায় না।

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন এই জন্যেই অনলাইন কপি ডাউনলোড করা যায়। এই জন্ম নিবন্ধন গুলো অনলাইন ডাটাবেজে এন্ট্রি করা হয়েছে। যার কারণে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায়।

এখন আপনারা কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন। সে বিষয়গুলোই আপনাদেরকে স্পষ্টভাবে জানিয়ে দেবো।

প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর নিচে ছবি দেখতে পাচ্ছেন। এরকম একটি পেজ চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য এরকম একটি পেজ চলে আসবে। আর এই পেজে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি খালি ঘরে বসিয়ে দিবেন। তারপর নিচে জন্ম তারিখের একটি ঘর রয়েছে সেখানে আপনি জন্ম তারিখ দিয়ে দিবেন।

জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখের ঘর পূরণ করা হয়ে গেলে। নিচের একটি ক্যাপশন রয়েছে। এই ক্যাপশনটি যোগ করার পর নিচের যে খালি ঘরটা দেখতে পারছেন সেখানে বসিয়ে দিতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার জন্ম নিবন্ধনের যাবতীয় তথ্যগুলো দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য এরকম একটি কপি চলে আসবে। আর এটি হচ্ছে অনলাইন জন্ম নিবন্ধন কপি। অনলাইন জন্ম নিবন্ধন কপিগুলো আপনারা খুব সহজেই ডাউনলোড করতে পারেন।

আমাদের এই নিয়মগুলো যদি আপনি ফলো করেন। তাহলে পরবর্তীতে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে সমস্যা পড়বেন না।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য everify.bdris.gov.bd এই লিংকে ক্লিক করুন। এখান থেকে আপনাকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার পেজে নিয়ে যাবে।

জন্ম নিবন্ধন সম্পর্কে আরো কিছু তথ্য

আজকের এই আলোচনাতে ভোটার আইডি কার্ড দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন নাম্বার বের করা যায়। কারোর যদি জন্ম নিবন্ধন হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার উপায় সম্পর্কে স্পষ্ট ভাবে আলোচনা করা হয়েছে।

এছাড়াও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কেও আলোচনা করা হয়েছে। আপনারা এই আলোচনাগুলো যদি মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই উপকৃত হবেন।

এখন আমি আপনাদেরকে জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর দেব। যেগুলো জানা আপনাদের খুবই প্রয়োজনীয়। তাহলে চলুন এবার অজানা কিছু তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

Q: কিভাবে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করব

A: আপনি যদি নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে আপনাকে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা সিটি কর্পোরেশন এর অফিসে যেতে হবে। তাহলে আপনি নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

এছাড়া আপনি একান্তভাবে নাম দিয়ে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না।

Q: কোড দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করব

A: আপনি যদি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান। তাহলে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে যাচাই করতে হবে। এছাড়া আপনি অন্য কোন কোড ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না।

Q: জন্ম নিবন্ধন যাচাই করার অ্যাপস

A: বর্তমানে এখন পর্যন্ত জন্ম নিবন্ধন যাচাইয়ের অ্যাপস রিলিজ হয়নি। তবে আপনি বাংলাদেশ জন্ম ও মৃত্যু সনদ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন নিয়ে আমাদের শেষ কথা

বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের জন্ম নিবন্ধন প্রয়োজন। কেননা, যে কোন কাজ করতে গেলে জন্ম নিবন্ধনের প্রয়োজন হয়। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরি পর্যন্ত জন্ম নিবন্ধনের প্রয়োজন হয়।

জন্ম নিবন্ধন হারিয়ে গেছে অথবা নষ্ট হয়ে গেছে। আর ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করতে চান। তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ভোটার আইডি কার্ড দিয়ে জন্ম নিবন্ধন বের করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

এছাড়াও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার বিষয়ে জানতে পারবেন। কিভাবে অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে হয়। তা এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হয়েছে।

আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন। তাহলে অবশ্যই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top